গ্ল্যামারের আড়ালে রয়েছে অন্ধকার, IPL-এ বিতর্কের সঙ্গী চিয়ারলিডার

বি’শ্বে’র অ’ন্য’ত’ম জ’ন’প্রি’য় টু’র্না’মে’ন্ট IPL। ২০০৮ সা’ল থে’কে ২০২৩ প’র্য’ন্ত ১৫টা ম’র’শু’ম ‘খে’লা হ’য়ে’ গি’য়ে’ছে, এ’বা’র শু’রু হ’য়ে’ছে ১৬ ত’ম ম’র’শু’ম। বি’নো’দ’নে ভ’র’পু’র এ’ই টু’র্না’মে’ন্ট নি’য়ে আ’ট থে’কে আ’শি স’ক’লের আ’গ্রহ থা’কে তু’ঙ্গে।

প্রতি বছর এই বিনোদনে ভরপুর টুর্নামেন্টকে আকর্ষণীয় করে তুলতেন কিছু স্বল্পবাসনা সুন্দরী। দলের চার ছয় বা উইকেট পড়লে তাদের উপস্তিতি চোখে পড়ে। কিন্তু এই গ্ল্যামারের পিছনে রয়েছে একটা কালো দুনিয়া, যারমধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁদের।

IPL-এ অতীতে একাধিক বিতর্ক হয়েছে। স্পট ফিক্সিং থেকে প্লেয়ারদের মধ্যে মারামারি, বিতর্কের শেষ নেই। ফিক্সিংয়ের জন্য ২ বছরের জন্য ব্যানড ছিল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। এই বিতর্কের মধ্যে সবথেকে চর্চিত ছিল চিয়ারলিডারদের জীবন। তাঁদের কেন্দ্র করে একাধিক বিতর্ক তৈরি হয়েছে। দেখে নিন কী কী বিতর্ক

বর্ণবিদ্বেষ IPL-এ দেখা গেলে বেশিরভাগ চিয়ারলিডারকে ফর্সা দেখা যায়। এর কারণ ভালো নাচ জানা বা অন্যকোনও কারণ নয়। জানা গিয়েছে আয়োজকরা ফর্মা মেয়েদের পছন্দ করেন চিয়ারলিডার হিসেবে।

বলিউড ভারতে পারফর্ম করতে এলে চিয়ারলিডারদের লক্ষ্য থাকে বলিউড। সেখানে পারফর্ম করতে চান অনেকে। জানা গিয়েছে প্রচুর চিয়ারলিডার IPL-এর পর বলিউডে চেষ্টা করেন। অনেকে ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবে সুযোগ পান।

পার্টি IPL-এ ম্যাচের পর পার্টি হত। বর্তমানে সেটা প্রায় হয় না বললেই চলে। তবে এই ম্যাচের পর পার্টিতে আপত্তিকর ঘটনা ঘটত চিয়ারলিডারদের সঙ্গে। একবার গ্যাব্রিয়েলা নামে এক চিয়ারলিডার জানিয়েছিলেন কিছু অস্ট্রেলিয়ান ও কিছু দক্ষিণ আফ্রিকার প্লেয়ার মদ খেয়ে তাদের সঙ্গে খারাপ ব্যবহার করতেন।

গ্ল্যামারের মধ্যেও বেতন নিয়ে সমস্যা রয়েছে। কাজের মত পর্যাপ্ত বেতন মেলে না বলে অভিযোগ রয়েছে অনেকের। অল্প পরিমাণ টাকা পান। একবার এক ইউক্রেনের চিয়ারলিডার অভিযোগ করেছিলেন, বেতনের থেকেও বড় সমস্যা তাদের ভ্রমণ এবং থাকা খাওয়ার পর্যাপ্ত সুবিধা দেওয়া হয় না।

মহিলাদের নিরাপত্তা নিয়ে কথা হয়। হতে একাধিক চিয়ারলিডারদের অভিযোগ তাদের হেনস্থা করা হয়েছে। একাধিক অনুষ্ঠানে তাদের অপমান করা হয়েছে বলে অভিযোগ করেন অনেকে। এক চিয়ারলিডার অভিযোগ করেছিলেন, তাঁদের গালিগালাজ করা হয়েছিল একাধিকবার। যদিও আয়োজকরা উদ্যোগী হয়ে বিষয়গুলো মিটিয়ে দেন। তবে বর্তমানে এই ছবিতে অনেক পরিবর্তন এসেছে।