অ’বা’ক ক্রি’কে’ট’বি’শ্বঃ টি-টো’য়ে’ন্টি’তে রো’হি’তে’র ডা’ব’ল সে’ঞ্চু’রি

ই’ন্ডি’য়া’ন প্রি’মি’য়া’র লি’গে (আইপিএল) নি’জে’দে’র প্র’থ’ম ম্যা’চে ট’স ভা’গ্য স’হা’য় হ’য়’নি রো’হিত শ’র্মার। ভা’গ্য এ’যা’ত্রা’য় স’ঙ্গী না হ’লেও বে’ঙ্গা’লু’রে ক’য়ে’ন ঘু’রা’নো’র স’ম’য়’টা রো’হি’তের গ’র্ব ক’রার ম’তো। কা’র’ণ এ’ই ম্যা’চে ট’স ক’রা’র স’ঙ্গে’ স’ঙ্গে রো’হি’ত

টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন।ম্যাচ খেলার ডাবল সেঞ্চুরি করা অধিনায়কদের মধ্যে রোহিতই সবচেয়ে কম দলের হয়ে নেতৃত্ব দিয়েছেন। মাত্র দুই দলের হয়েই দুই শত টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন

তিনি। ভারত জাতীয় দল এবং আইপিলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে নেতৃত্ব দিয়েছেন তিনি। চলমান ম্যাচ বাদে ১২২ জয়ের বিপরীতে রোহিতের হার ৭৩ ম্যাচে। আর বাকি ৪টি টি-টোয়েন্টিতে কোন ফলাফল আসেনি।

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের তৃতীয় অধিনায়ক হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন রোহিত। তার আগে আরও দুইজন এমন কীর্তির স্বাদ পেয়েছেন। যেখানে সবার ওপরে আছেন তারই সাবেক সতীর্থ মহেন্দ্র সিং ধোনি।

ভারতের সাবেক এই অধিনায়ক এখনও পর্যন্ত ৩০৭টি টোয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন। যেখানে জয়ের পাল্লাটাই ভারী তার। ১৭৯ জয়ের বিপরীতে তার হার ১২৩টি। রোহিত-ধোনি ছাড়া এই তালিকার অপর সদস্য ড্যারেন স্যামি। দুইবারের বিশ্বকাপ জয়ী এই ক্যারিবিয়ান ২০৮টি টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিয়েছেন। যেখানে তার ১০৪ জয়ের বিপরীতে আছে ৯৭ হার।